Feb 21, 2017

প্রোগ্রামিংয়ের সাথে পরিচয়

প্রোগ্রাম, প্রোগ্রামার আর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের দুনিয়ায় প্রবেশ করতে যাওয়ার আগে আমাদের কিছু মৌলিক প্রশ্নের উত্তর জেনে নেওয়া উচিৎ।

প্রোগ্রাম কি?
প্রোগ্রাম হলো কিছু নির্দেশনা যা কম্পিউটারকে (সেন্ট্রাল প্রোসেসিং ইউনিট) লিখিত ভাবে দেওয়া হয় নির্দিষ্ট কিছু কাজ করার জন্য।


সোর্স কোড কি?
একটি প্রোগ্রামের মানুষের পাঠযোগ্য (Human Readable) ফর্মেটকে বলা হয় সোর্স কোড। এটিকে যত বার ইচ্ছে পরিবর্তন করা যায়।   

একজিকিউটেবল কোড কি?
একটি প্রোগ্রামের মেশিনের পাঠযোগ্য (Machine Readable) বা বাইনারি ফর্মেটকে বলা হয় একজিকিউটেবল কোড। এটি পরিবর্তন যোগ্য নয়।  


প্রোগ্রামিং কি?
প্রোগ্রাম লেখা বা এডিট করাই প্রোগ্রামিং। আরও একটু বিস্তারিত ভাবে বললে, প্রোগ্রামিং হচ্ছে একটি এলগরিদম তৈরি করা যা কম্পিউটারকে নির্দেশ দিবে যে কি করতে হবে। অবাক করার মত বিষয় হচ্ছে যখন কম্পিউটারের ধারনাও ছিল না তখনো প্রোগ্রাম লেখা হতো। পৃথিবীর প্রথম প্রোগ্রামার হচ্ছেন Ada Lovelace.

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি?
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে কম্পিউটার এবং মানুষের মধ্যে যোগাযোগ করার একটি মাধ্যম। এটির দ্বারা প্রোগ্রাম লেখা হয় আর সেই লিখিত প্রোগ্রাম অনুযায়ী কম্পিউটার কাজ করে থাকে। কয়েকটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে - সি, সি++, জাভা, পাইথন, পিএইচপি ইত্যাদি।

দুই প্রকারের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রয়েছেঃ

লো লেভেল ল্যাঙ্গুয়েজ (LLL)
এধরণের ল্যাঙ্গুয়েজ কম্পিউটার সরাসরি বুঝতে পারে, কোন কোন ক্ষেত্রে সামান্য অনুবাদ (Interpretation) প্রয়োজন হয়। মেশিন ল্যাঙ্গুয়েজ ও এসেম্বলি ল্যাঙ্গুয়েজ এর অন্তর্ভুক্ত। উদাহরণ - BCPL, ALGOLইত্যাদি।
লো লেভেল ল্যাঙ্গুয়েজ দ্রুত প্রসেস করা যায়।

হাই লেভেল ল্যাঙ্গুয়েজ (HLL)
এধরণের ল্যাঙ্গুয়েজ সাধারনত ইংরেজিতে লেখা হয়, সহজেই মানুষ এগুলো পড়ে বুঝতে পারে তবে মেশিন এগুলো সরাসরি বুঝতে পারে না। মেশিনকে বোঝানোর জন্য এই ল্যাঙ্গুয়েজে লেখা প্রোগ্রামটিকে মেশিন ল্যাঙ্গুয়েজে অনুবাদ করে দিতে হয়। অনুবাদ করার জন্য Compiler বা Interpreter ব্যবহার করা হয়ে থাকে।
উদাহরণ - C++, Java, Python, PHP ইত্যাদি। 
হাই লেভেল ল্যাঙ্গুয়েজ প্রসেস করতে লো লেভেল ল্যাঙ্গুয়েজের চেয়ে বেশি সময় লাগে।

কম্পাইলার কি?
এটি এমন একটি সফটওয়্যার প্রোগ্রাম যা সোর্স কোডে কোন ভুল (Error) আছে কি না তা চেক করে, কোন ভুল না থাকলে পুরো সোর্স কোডটিকে একসাথে একজিকিউটেবল কোড অর্থাৎ মেশিন ল্যাঙ্গুয়েজে (০ আর ১) রূপান্তরিত করে।

ইন্টারপ্রেটর কি?
এটি এমন একটি সফটওয়্যার প্রোগ্রাম যা সোর্স কোডের প্রতিটা নির্দেশকে একে একে মেশিন ল্যাঙ্গুয়েজে রূপান্তরিত করে এবং সে অনুযায়ী কাজ করে, সোর্স কোডের কোথাও ভুল পেলে সেখানেই এটি তার কাজ থামিয়ে দেয়।

1 comment:

  1. Casino-Gambler: Slots, Video Poker, and More - DrmCD
    The first time 나주 출장마사지 you 충청남도 출장마사지 played the game on your computer or 대구광역 출장샵 smartphone, you're playing the game from your favorite 아산 출장샵 slot machine from the comfort 의왕 출장안마 of your home.

    ReplyDelete