Feb 25, 2017

প্রথম প্রোগ্রাম

প্রথমে 'Start' মেনু থেকে গত টিউটোরিয়ালের মতো IDLE টা ওপেন করে নিতে হবে। ওপেন করার পর '>>>' চিণ্হের পাশে নিচের কোডটি লিখে 'Enter' চাপতে হবে।

নিচের ছবিটির মতো ফলাফল পাবেন। যদি পান তাহলে আপনি সফল। তৈরি হয়ে গেছে আপনার প্রথম প্রোগ্রাম। 
চিত্র - ১

কি ঘটলো এবার তা একটু ব্যাখ্যা করা যাকঃ 
print("It is my first program in python.") এই পুরো লাইনটি একটি স্টেটমেন্ট। স্টেটমেন্ট হলো একটি পূর্ণ নির্দেশনা।  এই স্টেটমেন্টটির দুইটি অংশঃ

প্রথম অংশ হচ্ছে print() ফাংশন। ফাংশন হচ্ছে ফটোকপি মেশিনের মতো। যে বই বা শিট এর কপি করতে চাই তা মেশিনে দিয়ে দিলে অন্য একটি কাগজে তার একটি কপি চলে আসে। এক্ষেত্রেও তাই, আমরা যা স্ক্রিনে শো করতে চাই তা এই ফাংশনের মধ্যে দিয়ে দিলেই হলো; ফাংশন সেটিকে স্ক্রিনে শো করে দেবে। ফাংশন সম্পর্কে আরও বিস্তারিত আমরা পরে জানবো। এখন এটুকু জানলেই চলবে যে, এই ফাংশনটির মাধ্যমে আমরা যে কোন লেখা আমাদের IDLE তে প্রিন্ট করতে পারবো।

দ্বিতীয় অংশটি হচ্ছে  "It is my first program in python.";এটি একটি স্ট্রিং। স্ট্রিং কি? সহজ ভাবে বললে, স্ট্রিং হচ্ছে সিঙ্গেল কোট (' ') বা ডাবল কোটের (" ") মধ্যে লেখা বর্ণ, শব্দ বা বাক্য। স্ট্রিং সম্পর্কে আরও বিস্তারিত আমরা পরে জানবো।

সম্পূর্ণ স্টেটমেন্টটি লিখে আমরা যখন 'Enter' চেপেছি তখন পাইথনের ইন্টারপ্রেটার (যেটি পাইথন ইন্সটল করার সময় আপনার কম্পিউটারে সেটআপ হয়ে গেছে) সেটিকে পড়ে বুঝেছে যে তাকে It is my first program in python. লেখাটি প্রিন্ট করতে বলা হয়েছে তাই নিচের লাইনটি ইন্টারপ্রেটার আউটপুট বা রেজাল্ট হিসেবে IDLE তে প্রিন্ট করেছে। 

 
উপরের অংশটা বুঝতে পারলে এবার আমরা আরও একটি নতুন জিনিস শিখবো। সেটি হচ্ছে পাইথনের ফাইল তৈরি করা। সেজন্যে IDLE টা ওপেন করে 'File' মেনুতে গিয়ে 'New File' এ ক্লিক করতে হবে (চিত্র -২)। ক্লিক করার পর আরেকটি নতুন উইন্ডো ওপেন হবে (চিত্র -৩)।
চিত্র -২
চিত্র -৩

এই নতুন উইন্ডোতে আমরা নিচের মতো করে কোডগুলো লিখবো।

তারপর 'File' মেনুতে গিয়ে 'Save As...' (চিত্র -৪) অপশনে ক্লিক করে চিত্র -৫ এর মতো 'test.py' নামে ফাইলটি সেভ করবো (.py হচ্ছে পাইথন ফাইলের এক্সটেন্সান)।
চিত্র -৪
চিত্র -৫
এভাবে সেভ করে রাখার সুবিধা হলো আমরা পরবর্তীতে আমাদের কোডগুলো নিয়ে আবার কাজ করতে পারবো। কিন্তু প্রশ্ন হচ্ছে এই ফাইলটিতে লেখা কোডগুলোর আউটপুট দেখবো কি করে? সহজ ব্যপার। 'Star' মেনু থেকে IDLE তা ওপেন করে 'File' মেনুর 'Open...' অপশনে গিয়ে (চিত্র -৬) 'test.py' নামে সেভ করা ফাইলটিকে চিনিয়ে দিয়ে 'Open' বাটনে ক্লিক করলেই ওপেন হয়ে যাবে সেভ করা ফাইলটি (চিত্র -৭)।
চিত্র -৬
চিত্র -৭
এবার ওপেন হওয়া ফাইলটির 'Run' মেনুতে গিয়ে 'Run Module' অপশনে (চিত্র -৮) ক্লিক করলেই আমরা আমাদের লেখা কোডের আউটপুট দেখতে পাবো (চিত্র -৯)।
চিত্র -৮
চিত্র -৯

No comments:

Post a Comment